ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পদত্যাগ

অবশেষে প্রবল চাপের মুখে ক্ষমতা গ্রহণের মাত্র ছয় সপ্তাহের মাথায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন লিজ ট্রাস। আজ লন্ডনের স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে ডাউনিং স্ট্রিট থেকে একটি বিবৃতি দিয়ে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

বিবিসি জানায়, লিজ ট্রাসের প্রশাসনের মধ্যে গত কয়েকদিন ধরে নজিরবিহীন তোলপাড় চলছে। তার নিজ দলের বেশ কিছু এমপি তার পদত্যাগ দাবি করে আসছিলেন।

লিজ ট্রাস প্রধানমন্ত্রী হন মাত্র ছয় সপ্তাহ আগে, কিন্তু তার পর থেকেই তার সরকারের আর্থিক কর্মসূচি নিয়ে তীব্র বিতর্ক চলছে। এ পর্যন্ত তার দু’জন মন্ত্রী পদত্যাগ করেছেন, আর প্রধানমন্ত্রীকে অপসারণের আহ্বান জানিয়েছেন তার নিজ দল কনসারভেটিভ পার্টির অন্তত ১৩ জন এমপি।

জানা যায়, আজ বৃহস্পতিবার সকালে ওই এমপি’রা প্রকাশ্যে লিজ ট্রাসকে পদত্যাগ করতে বলেন। আর এই এমপিদের সংখ্যা ঘণ্টায় ঘণ্টায় বেড়ে চলছিল। তাই অবশেষে তিনি পদত্যাগের ঘোষণাই দিলেন।

যদিও লিজ ট্রাসের সরকারের অর্থমন্ত্রী কোয়াজি কোয়ার্টেং আগেই পদত্যাগ করেছেন। গত বুধবার (১৯ অক্টোবর) পদত্যাগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান।

এদিকে ডাউনিং স্ট্রিট থেকে দেয়া বিবৃতিতে লিজ ট্রাস জানান, তিনি এক ব্যাপক অর্থনৈতিক এবং আন্তর্জাতিক অস্থিরতা’র সময়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছিলেন। যে কারণে তিনি তার দায়িত্ব ঠিক মতো পালন করতে পারেননি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //